ঢাকা, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার
মেনু |||

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে ফ্রান্সের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই। এ সময় দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করার বিষয়ে ফ্রান্স সরকারের অগ্রহের কথা জানিয়েছেন রাষ্ট্রদূত।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

মাধ্যমিক পর্যায়ে ফরাসি ভাষা শিক্ষা চালু করতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার প্রস্তাব দেন ফ্রান্সের রাষ্ট্রদূত। এ ছাড়া, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ফরাসি ভাষা শিক্ষা কোর্স চালু করার বিষয়ে তাদের আগ্রহের কথা জানান।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বদানকারী অন্যতম একটি দেশ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদেরও সদস্য। ফ্রান্স সরকার ঐতিহাসিকভাবে আমাদের মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে। বিদ্যালয় পর্যায়ে ফ্রান্সের গণিত শিক্ষা অনেক উন্নত। ফ্রান্সের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি উন্নত মানের এবং সারা বিশ্বে সুপরিচিত। এভিয়েশন এবং মেরিটাইম ইউনিভার্সিটি ফ্রান্সের সঙ্গে কোলাবোরেশন করে কাজ করতে পারে।

তিনি বলেন, আফ্রিকান ও আরব দেশগুলোতে ফরাসি ভাষা প্রচলিত আছে, নর্থ কান্ট্রিগুলোতেও পর্যটন শিল্পের জন্য ফরাসি ভাষা জানা জনবলের চাহিদা আছে। আমরা যদি আমাদের শিক্ষার্থীদের ফরাসি ভাষা শিক্ষা দিতে পারি, তাহলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। তাদের মধ্যে উচ্চশিক্ষায় ফ্রান্সের বৃত্তি বৃদ্ধি করার বিষয়েও আলোচনা হয়।

 


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬